আমরা? বিই কলেজের কিম্ভূত ......
সি কে -১৪ র দোরগোড়াতেই সিংহ মশাই । সুজিত্কুমার। ছিমছাম চেহারা। তবে স্বভাব -চরিত্র আগের মতই রাজোচিত। দেখেই পুরনো ঢং এ আমন্ত্রণ জানালেন। বল্লেন " মদীয় ভবনে আসুন " . দুর্ভাগা আমি। এ আমন্ত্রণ রাখতে পারিনি। তবে গরম কচুরির হাতছানি এড়ানো ? সেটা সম্ভব হলো কি? সাত তাড়াতাড়ি সিদ্ধার্থ আর অশোক কে ডেকে হাজির ঝুড়ি র সামনে। শুরু হলো ১০ ই জানুয়ারী র মচ্ছব। সিংহ মশাই- শিকারে কচুরি শেষে ঘাড় ফিরিয়েই দেখেই অনেকেই হাজির , আর বাকিরা হাজিরা দিচ্ছে। বয়স অর্ধশতাব্দী কমে গেল হটাত । সহধর্মিনী কে চমকে দিয়ে মুখের ভাব ও ভাষা পাল্টে গেল। তিনি ভাবলেন "আরে ? এই লোকটা বাড়িতে এত চুপচাপ যে ঠেলে কথা বলতে হয়। মীরাক্কেল দেখলেও হাসতে চায় না। আর এখানে এলেই যে কি হয়?" কি যে হয় সেটা কি ছাই নিজেই ব্যাখ্যা করতে পারি? ধাড়ি গণ দেয় মন নিজ নিজ বাতে এদের সঙ্গেই তো দল বেঁধে ১৯৬৫ সালের জুলাই মাসের গোড়ায় দাঁড়িয়ে ছিলাম কলেজের 1st Lobby তে, ট্রাঙ্ক আর বেডিং নিয়ে। নিজের হোস্টেল আর ঘর দেখতে। এদের সঙ্গে ই সেই বেড়ে ওঠার বয়সে পাঁচ...

Comments
This is the problem with this great poet.You just can not avoid him while you are in deep thought.He has already expressed your feeling in his writings.
As for your musing, Mr. Chakrabarti, don't we all have blue moods like that, when we look back and wonder whether and how we ought to have lived differently? I caught on a little early, I suppose, for I have been telling people since I was a teenager myself that the only truly successful man is one who, in the twilight of his life, can look back with satisfaction, and claim that, given the circumstances, he has lived the best possible life and has no regrets. I cannot make a greater wish for you, or for any man for that matter.