আমরা? বিই কলেজের কিম্ভূত ......


সি কে -১৪ র দোরগোড়াতেই সিংহ মশাই । সুজিত্কুমার।  ছিমছাম চেহারা। তবে স্বভাব -চরিত্র আগের মতই রাজোচিত। দেখেই পুরনো ঢং এ আমন্ত্রণ জানালেন। বল্লেন " মদীয় ভবনে আসুন " . দুর্ভাগা আমি। এ আমন্ত্রণ রাখতে পারিনি। তবে গরম কচুরির হাতছানি এড়ানো ? সেটা সম্ভব হলো কি? সাত তাড়াতাড়ি সিদ্ধার্থ আর অশোক কে ডেকে হাজির ঝুড়ি র সামনে। শুরু হলো ১০ ই জানুয়ারী র মচ্ছব।
সিংহ মশাই- শিকারে 
কচুরি শেষে ঘাড় ফিরিয়েই দেখেই অনেকেই হাজির , আর বাকিরা হাজিরা দিচ্ছে। বয়স অর্ধশতাব্দী কমে গেল হটাত । সহধর্মিনী কে চমকে দিয়ে মুখের ভাব ও ভাষা  পাল্টে গেল। তিনি ভাবলেন "আরে ? এই লোকটা বাড়িতে এত চুপচাপ যে ঠেলে কথা বলতে হয়। মীরাক্কেল দেখলেও হাসতে চায় না। আর এখানে এলেই যে কি হয়?" কি যে হয় সেটা কি ছাই নিজেই ব্যাখ্যা করতে পারি?
ধাড়ি গণ  দেয় মন নিজ নিজ বাতে 

 এদের সঙ্গেই তো দল বেঁধে ১৯৬৫ সালের জুলাই মাসের গোড়ায় দাঁড়িয়ে ছিলাম কলেজের 1st Lobby তে, ট্রাঙ্ক আর বেডিং নিয়ে।  নিজের হোস্টেল আর ঘর দেখতে। এদের সঙ্গে ই সেই বেড়ে ওঠার বয়সে পাঁচ বছরের ঘরকন্না। সারিবেঁধে ড্রয়িং বোর্ড হাতে নিয়ে ক্লাসে যাওয়া প্রথমদিকে। সমবেত হয়ে mass cut করা। বোটানিক্যাল গার্ডেন - প্রথম সিগারেটে টান। তারপর সপ্তাহ শেষে ৫৫ নম্বর বাস। তার দেওয়ালে র কিছু কিছু আপ্তবাক্য এখনো মনে আছে। "No Knowledge  Without College" বা  " Money Loss is nothing Loss, Health Loss is Something Loss, Character Loss is everything Loss" . দুর্ভাগ্য বশত: উপদেশ কোনো কাজে লাগে নি। এই সম্মেলনে প্রায় সবার ই একই ধাঁতে র চরিত্তির। না হলে কি আর এমন কাক-চিল তাড়ানো হট্টগোল হয়?
মহিলারা হতবাক , চিল নেই , উধাও কাক 
ইতিমধ্যে শঙ্কর আর প্রবাল নিয়ম মত  নবাগত পরিচয়  দিয়ে অনুষ্ঠান শুরু করেছে। প্রথম নবাগত দেবকুমার পরিচিত হলেন। অনুষ্ঠানের ফাঁকে পরিচয় হলো সুপ্রকাশ আর প্রলয়ের সঙ্গে।

জয় জয় শিব শংকর 
সঙ্গীত 
অনেকেই গান গাইলেন। ছোট মাপের একটি প্রহসন ও হলো। প্রথম পর্বের অনুষ্ঠান শেষ হলো অমিতের গান আর অমিত আর কোয়েলির শ্রুতিনাটক দিয়ে।
ফাজলামো 

এরপর প্রাজাপিতা ব্র্ম্হকুমারি সংস্থা র একটি দার্শনিক ভাষন।
আমরা সদলে বসলাম উপরতলায়। সেখানে পরস্পর  কথা বলতেও বেশ জোর লাগছে। প্রসঙ্গ ? কামদা বাবুর ছাতা থেকে বোটানিকাল ঘুরে কলেজ কালের কত পুরনো কথা। তার মধ্যেই পরস্পরের পা টানাটানি।
পাঁচ দশক আগের Mr. BE ,এখন  Fan Club এ  উত্সাহী 
মহাগুরু স্বামী ত্পনানন্দ 
বাচিক শিল্প 


তারপর দ্বিপ্রাহরিক ভোজন। সেটা এতটাই ভুরিভোজন যে তারপর বসে থাকাটাই বিধেয়।  তবে আয়োজকদের বিরাম নেই। তারা মিউজিকের তালে পাসিং দি বাক চালু করে কিছু পুরস্কার বিলিয়ে দিলেন।
ফেরার একটু তাড়া থাকায় শেষ অবধি থাকতে পারিনি। সুপ্রাকাশের গান শোনার সৌভাগ্য হয় নি।  এ ছাড়া অমিতের সঙ্গে গলা মিলিয়ে হয়ে  উঠতে পারিনি নূতন যৌবনেরই দূত।  তা আর কি করা ? বাকি দিনটাকে মনে করেই জাবর কাটি।
এই কর্মকাণ্ডের আয়োজকদের তো ধন্যবাদ প্রাপ্য ই।  ধন্যবাদ দিতে চাই উপস্থিত সবাই কে। তারা প্রানের টানে হাজির হয়েছে। কেউ এসেছে পুনে থেকে, কেউ বা দিল্লি। একজন তো সাত্সাগর পেরিয়ে আমেরিকা থেকে। অনেকেরই হয়তো শরীর সায় দিচ্ছে না। সত্তরের দল তো প্রায় সত্তর ছুঁয়েছে। তবু আসা চাই।
এই প্রানের টানের দীর্ঘজীবন কামনা করি।

 বাসনা 

পশ্চিমে হেলেছি আমরা
সাদা চুল জীর্ণ চামড়া।
কারো রক্তে চাপ ,কারো শর্করা ,
কারো বা কষ্টে চলাফেরা।
এ নিয়ে ভাবনা
কোনো কোনো দিন
তাকে তোলা থাক না।
তার চেয়ে যতক্ষণ যেরকম আছি ,
হুল্লোড় করেই বাঁচি।

সত্তরে পাস করে বেরিয়ে আসা ধাড়ি দের নামে একটা। ...............

( ছবি ধীমানের তোলা। সম্মতি না নিয়েই ব্যবহার করেছি। আশা করি ঝামেলা করবে না। )

Comments

Unknown said…
nicely narrated the whole day affair.Again again this nostalgia should make us happy for a bright future healthy days
with best wishes
h b goswami
SATYANESWAN said…
Thank you so much Himangshu for your encouraging words. You may find time to come and join sometimes. Amiyo and Gouri joined this time. Keep well.
Unknown said…
আমি জিটি attend করতে পারিনি,পুনেতে ছিলাম।
তোমার লেখা পড়ে দুধের স্বাদ ঘোলে মেটালাম ।
খুব ভালো লাগলো - সুরজিত দাস CE 65-70.
Unknown said…
আমি জিটি attend করতে পারিনি,পুনেতে ছিলাম।
তোমার লেখা পড়ে দুধের স্বাদ ঘোলে মেটালাম ।
খুব ভালো লাগলো - সুরজিত দাস CE 65-70.
SATYANESWAN said…
প্রিয় সুরজিত,
লেখা পড়ে ভাল লেগেছে এটাই আমার বিরাট পাওয়া। পরের বার দেখা হবে। ভাল থাকিস।
সত্য
Unknown said…
Porte porte ki rokom jano hoye gelam. Kokhon jano harie gelam shei 65 er sona jhora dingulite. satya ke dhonyobad ei opoorbo smriticharoner jonne. Kintu chokher pata je bhije bhije thhekche omlomodhur dingulor jonne?
Satyor name akta HUOOOOOOOO!
SATYANESWAN said…

Anek din bade khub moja hoyechhe. Tai likhte ichchha holo. Toder bhalo legechhe, ete khub bhalo laglo.

Popular posts from this blog

Raibahadur

Ex-Meconian's PICNIC at PAT'S COTTAGE at Sonarpur, on 3rd January 2016

People's Mandate